অরজিনাল স্যামসাং মোবাইল চিনার ১০টি উপায়।

চারদিকে আজ নকল স্মার্টফোনের ছড়াছড়ি। আর এর বেশিরভাগই স্যামসাং ফোনের নকল। এগুলো দেখতে এতটাই নিখুঁত যে প্রায়ই অনেকেই এসব নকল ফোন কিনে প্রতারিত হচ্ছেন। তাই আজকের এই ব্লগটিতে দেখে নিন আসল স্যামসাং ফোন চেনার উপায়।


১) প্রথমে আপনার মোবাইলে থেকে *#0*# ডাইয়াল করুন?  তারপর নিচের স্কিনশর্টের মত একটি অপশান আসবে। যেখান থেকে Sensor লেখাটিতে ক্লিক করুন? এখন মোবাইলটি এক হাতের তালুতে রেখে অপর হাতটি মোবাইলের উপরের দিকে স্কিনের উপরে রাখুন। ( বি.দ্রঃ আমরা যেভাবে হাত তালি দেয় ঠিক সেই ভাবে)।  যদি এখন আপনার মোবাইলটি কেপে উঠে তাহলে বুঝবেন আপনার মোবাইলটি অরজিনাল।

২) প্রথমেই আপনি আপনার ফোনের আইএমইআই (IMEI) নাম্বার দিয়ে যাচাই করে নিতে পারেন। এক্ষেত্রে ফোনের ডায়াল অপশন এ গিয়ে *#06# প্রেস করুন। সাথে সাথে আপনার ফোন আইএমইআই নাম্বার দেখাবে। এরপর  http://www.imei.info এই ঠিকানায় গিয়ে আইএমইআই নাম্বারটি প্রবেশ করিয়ে চেক বাটনে প্রেস করলেই আপনার ফোনের কিছু তথ্য দেখাবে। তবে যদি ফোনটি নন-ব্র্যান্ড বা নকল হয়, এক্ষেত্রে কিছুই আসবে না।

৩) নকল স্যামসাং ফোনের প্রিন্ট করা লোগোটিতে নখ দিয়ে একটু ঘষাঘষি করলেই উঠে যাবে কিংবা মলিন হয়ে যাবে। যা আসল ফোনে কখনই হবে না।


৪) আসল স্যামসাং ফোনের হোম বাটনটি পর্দার নিচে খুব কাছাকাছি থাকে। নকল ফোনের হোম বাটনটি একটু নিচে থাকে যা ভালোভাবে খেয়াল না করলে বুঝা যায় না।


৫) এবার আপনি আপনার ফোনের পর্দার দিকে খেয়াল করুন। নকল ফোনের পর্দার চারপাশে একটি কালো অংশ থাকে। যেটি আসল স্যামসাং ফোনে থাকে না।


৬) নকল ফোনে এই কোডগুলো কাজ করে না।
নিম্নুক্ত কোডগুলো আপনার ফোনের ডায়াল স্ক্রিনে টাইপ করুন।
>>  *#1234#              (এসডব্লিউ ভার্সন, পিডিএ, সিএসসি এবং মডেম এর জন্য)
>>  *#0*#                  (টেস্ট মোডের জন্য)
>>  *#197328640#     (সার্ভিস মোডের জন্য)
>>  *#0228#               (এডিসি রিডিং এর জন্য)


আসল হ্যান্ডসেট আর নকল সেটের ব্যাটারি ক্যাপাসিটি সমান হয় না। নকল হ্যান্ডসেটে আপনি গেম খেলতে চাইলে তার পারফরমেন্স আসল হ্যান্ডসেটের মতো হবে না। গেম খেলার সময় বারবার থেমে যেতে চায়। আর নকল হ্যান্ডসেটের ক্যামেরা দেখলেই বোঝা যায়, সেটি আসল না নকল। নিজেই বুঝবেন আসল-নকল।


৭) Samsung ফোন কিনতে গেলে কোন সন্দেহ
থাকে, তাহলে নিচের কোডগুলো দিয়ে চেক করে নিবেন আপনার ক্রয়কৃত ফোনটি আসল নাকি নকল।

*#1234# (View SW Version PDA, CSC,
MODEM)
*#0*# (General Test Mode)
*#12580369# (SW & HW Info)
*#197328640# (Service Mode)
*#0228# (ADC Reading)
*#32489# (Ciphering Info)
*#232337# (Bluetooth Address)
*#232331# (Bluetooth Test Mode

আর গুগল অনুমোদন কৃতিক যত অরজিনাল এনড্রয়েড সেট আছে সেই গুলো আসল কিনা তা বুঝার একমাত্র উপায় হচ্ছে setting >about phone > version এ গিয়ে পরপর ৩-৪টা ক্লিক করা তখন একটা লাল রং পরিহিত ইমো এসে হাসি দিয়ে সেট আর ভার্সন দেখিয়ে বুঝিয়ে দিবে এটি অরজিনাল এনড্রয়েড ফোন

৮) আসল-নকল বোঝার জন্য আপনাকে স্যামসাং-এর আসল ফোনসেট সম্পর্কে ধারণা থাকতে হবে। এ ধারণা আপনি আপনার বন্ধু কিংবা পরিচিত কারও মোবাইল ফোনসেট দেখে নিতে পারেন। তবে যে পার্থক্যগুলো আপনার চোখে পড়বে, তার মধ্যে একটি হচ্ছে, নকল হ্যান্ডসেটের ডিসপ্লে খুবই নিম্নমানের হয়। ডিসপ্লের ওপর টাচ করলে সেটটি আসল ফোনসেটের মতো রেসপন্স করবে না। অনেকটা ধীর গতিতে কাজ করে। টাচ ফাংশনটা ঠিকমতো কাজ করে না। নকল সেটের বডি থেকে স্ক্রিনের দূরত্ব বেশি থাকে, যে কারণে স্ক্রিন এবং বডির মধ্যে ফাঁকা জায়গা দেখা যায়। আসল সেটে এই ফাঁকা খুব কম থাকে, অ্যাডজাস্টেড থাকে। আসল হ্যান্ডসেটের ব্রাইটনেস (উজ্জ্বলতা) অনেক বেশি থাকে।


৯) আপনার স্যামসাং মোবাইলটি অরজিনাল নাকি ক্লোন চেক করতে চান  তাহলে ডায়াল করুন *#0*# তে। তখন সাথে সাথে নিচের ছবির মত একটি অপশান আসাবে।

তারপর কিছু বাটন দেখতে পাবেন , সেখান থেকে সেন্সর (Sensor) লিখাতে টাচ করুন। এবার উপরে ডান পাশে ইমেজ টেস্ট (Image Text) লিখাটাতে টাচ করুন। টাচ করার পর যদি পিচ্ছি কুকুর ছানার মতো ছবি আসে (ছবিতে যেটা দেওয়া আছে ) তাহলে এটা জেনুইন। আর যদি ফুল, প্রকৃতি কিংবা জেব্রা আসে তাহলে বুঝতে হবে এটা ক্লোন ডিভাইস। তাহলে আর দেরী কেন এখনই চেক করুন আপনার হাতে থাকা স্মার্টফোনটি আর কমেন্ট করে জানান আপনার ফোনটি অরজিনাল কিনা।

১০। উপরে উল্লেখিত প্রক্রিয়াগুলোর পরেও কোন সন্দেহ থাকলে নিচের কোডগুলো দিয়ে যাচাই করে নিতে পারেন।

নিম্নুক্ত কোডগুলো আপনার ফোনের ডায়াল স্ক্রিনে টাইপ করুন।

>>  *#1234#              (এসডব্লিউ ভার্সন, পিডিএ, সিএসসি এবং মডেম এর জন্য)
>>  *#0*#                  (টেস্ট মোডের জন্য)
>>  *#197328640#     (সার্ভিস মোডের জন্য)
>>  *#0228#               (এডিসি রিডিং এর জন্য)

প্লে-স্টোর থেকে ড্রোয়েড হার্ডওয়্যার ইনফো অথবা হার্ডওয়্যার  চেক করার যেকোনো একটি অ্যাপ ডাউনলোড করে হার্ডওয়্যার এর তথ্যগুলো অনলাইনে gsmarena.com এই ওয়েবসাইটে গিয়ে ভালোভাবে মিলিয়ে নিন। বিশেষ করে চিপসেটটি খেয়াল করবেন।

8 comments:

  1. Vhai.....ami samsung galaxy a20s phone use kori.....amr phone *#0*# code kaj kore na....abr apn deya 4 code er modthe 2 ta kaj kore.......akhon bujbo kemne....ashol naki nokol......

    ReplyDelete
    Replies
    1. Ami m11 use kori..*#0*# code ta kaj korse nah

      Delete
  2. M11 use kori...majher 2 ta code kaj korse nah...ami deviceinfo use kore dekhsi sekhane sob test e passed but *#*# kaj korse nah..suggest plz

    ReplyDelete
  3. Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

    ReplyDelete
  4. আমার মোবাইলে সেটিং যেতে পারি কি সমস্যা

    ReplyDelete

Powered by Blogger.