এস.ই.ও (SEO) - ব্লগে যেভাবে SEO করবেন তার পরিপূর্ণ টিউটোরিয়াল

এস.ই.ও(SEO) - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি, কেন এবং কিভাবে করবেন... ?

আসসালামু আলাইকুম বন্ধুরা, আজ আবারও একটি নতুন পোস্ট নিয়ে হাজির হলাম। পোস্ট এর শিরোনাম দেখেই বুঝতে পারছেন আজকের পোস্ট এস ই ও নিয়ে তাহলে চলুন শুরু করা যাক। (পোস্টটা একটু বড় দয়া করে একটু কষ্ট করে পড়বেন আশা করি কাজে লাগবে) আগেই বলে রাখি এগুল আমার জ্ঞান থেকে লিখছি ভুল হলে ধরিয়ে দিয়ে সাহায্য করবেন আর পোস্টটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন।


বর্তমান সময়ে প্রায় আমরা সকলেই ব্লগিং বা ওয়েব ডিজাইন সম্পর্ক্যে একটু না একটু ধারণা রাখি এবং প্রায় সবার কমবেশি একটি বা দুটি ব্লগ বা ওয়েব সাইট আছে। যারা প্রতিনিয়ত অনলাইন এ নিয়মিত কাজ করেন তারা এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO / Search  Engine Optimization) মানে হয়তো জানেন। কিন্তু যারা এ লাইন এ নতুন তাদের এ সম্পর্ক্যে ধারনা অনেক কম হওয়াই স্বাভাবিক তাই নবীন বা প্রবীন সবাই নিজের সাইট বা অন্য সাইট প্রস্তুত করার জন্য এসইও করেন তাদের এ সম্পর্ক্যে সঠিক ধারণা থাকা প্রয়োজন।



প্রথমে যে বিষয় টি জানতে হবে তা হলো,

এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) কি ?

আমরা প্রতিদিন ইন্টারনেট এ অনেক বিষয় জানার জন্য গুগল এ সার্চ করে থাকি যেমন-কোন বই,গান,মুভি ইত্যাদি। তখন গুগল আনেক গুলো রেজাল্ট দেখাই যেমন ইমেজ/ভিডিও/পিডিএফ/ডকুমেন্ট ইত্যাদি ওয়েব সাইট চলে আসে। আমরা সাধারণত প্রথমের সাইট গুলো ভিজিট করে থাকি। কিন্তু গুগল এ আরো অনেক সাইট দেখাই এবং প্রতিদিন আরো হাজারো নতুন সাইট তৈরি হচ্ছে। এ ক্ষেত্রে আমরা কোন সাইট বেছে নেব? সার্চ ইঞ্জিন গুলোর তথ্য আর উপাত্তের দিক দিয়ে সমৃদ্ধ সাইট গুলোকেই অগ্রাধিকার দিয়ে থাকে। এই সুযোগ সুবিধা গুলো পাওয়ার জন্য সাইটটি বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে ফলে সার্চ ইঞ্জিনের প্রথমে আনা প্রয়োজন। এর ফলে অনেক ভিজিটর পাওয়া সম্ভব। সার্চ ইঞ্জিনে একটি সাইটকে অন্তরর্ভূক্ত করে সারা বিশ্বে ব্যবহারকারীদের সামনে নিজের সাইটকে পরিচিত করার পদ্ধতিকে এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO / Search  Engine Optimization)বলে। গুগল বা ইয়াহুতে সাইট সাবমিট করেই কোন সাইটকে প্রথম পৃষ্ঠায় আনা সম্ভব নয়। এজন্য এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্ক্যে বিস্তারিত ধারণা ও তার প্রয়োগ জানতে হবে।


SEO কত প্রকার ও কি কি? 

এস.ই.ও প্রধানত দুই প্রকার:

1.On Page Optimization
2.Off Page Optimization


On Page Optimization:

অন পেইজ অপটিমাইজেশন হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি সাইটকে সহজেই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় নিয়ে আসা সম্ভব। এর জন্য  অবশ্যই ত্তয়েব সাইট ডিজাইন এবং ডেভলপমেন্টের উপর কিছু হলেত্ত ধারণা থাকতে হবে। HTML code, Meta tags, Keyword ইত্যাদির সাহায্যে একটি সাইটকে সহজেই সার্চ ইঞ্জিন বান্ধব করে তোলা যায়।যে সাইট যত সমৃদ্ধ হবে সেটি সার্চ করতে গেলে প্রথম দিকে থাকবে।

Off Page Optimization:

অনপেইজ এর পাশাপাশি একটি সাইটকে সার্চ ইঞ্জিনের ভালো অবষ্থান ধরে  রাখতে গেলে অবশ্যই অফ পেইজ অপটিমাইজেন করতে হবে। অনপেইজ এর মাধ্যমে সার্চ ইঞ্জিন থেকে যে সকল সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারা যায় না অফ পেইজের মাধ্যমে অনেকাংশে সফলতা অর্জন করা সম্ভবপর হয়। কেননা অন লাইন অপটিমাইজেশনে অনেক প্রতিযোগী। তবে যদি কেউ এটি কে পরিপূর্ণ ভাবে কাজে লাগাতে সক্ষম হয় তবে অবশ্যই সফল আসবে। এই পদ্ধতিতে  অকে ভিজিটর পাওয়া সম্ভব এবং এর ফলে সাইট এর অবস্থান ও ভালো থকবে। Forum Posting, Article Submit, Backlink Submit করা ইত্যাদি অফ পেইজ অপটিমাইজেশন।



এখন প্রশ্ন হল আপনি কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজ করবেন? 

আপনি এস ই ও না করলে আপনার সাইট সম্পর্কে মানূষ জানতে পারবেনা। আর ভিজিটর ছাড়া কোন সাইট চালানো যায় না। তাহলে লাভ কি এতো কষ্ট করে সাইট তৈরি  করে?


কি -ওয়ার্ড (Keyword) কি?

কি -ওয়ার্ড হলো আমরা যখন Google বা Yahoo বা অন্য সার্চ ইঞ্জিন এ বিভিন্ন ওয়ার্ড বা লাইন লিখে সার্চ দেই  যেমন-Free Movies,Hollywood Movies ইত্যাদি। এই প্রতিটি লাইন বা শব্দ হলো এক একটি কি-ওয়ার্ড।


কি-ওয়ার্ড কিভাবে কাজ করে ?

ধরেন আপনার একটি ওয়েব সাইট বা ব্লগ সাইট আছে Software এর উপর তাহলে এথন ভিজিটর এই সাইট এ যেতে অবশ্যই লিখবে না free Movies তারা লখবে Software  ,free software ইত্যাদি। এই রকম হাজারো ওয়েব সাইট আছেSoftware এর উপর।তাই এই কি-ওয়ার্ড এর উপর এস.ই.ও করা খুবই কষ্টের কাজ। এখন আপনাকে Software এর উপর এমন একটি কি-ওয়ার্ড (Keyword) নির্বাচন করতে হবে যার প্রতিযোগী কম এবং ভিজিটর বেশি। এই পদ্ধতি কে কি-ওয়ার্ড (Keyword) রিসার্স বলে। এখন যদি আপনি কোন ব্লগ তৈরি করেন তবে প্রথমে একটি ভালো কি-ওয়ার্ড (Keyword) বেছে নিলে ভালো হয়।


নিচে কিছু সাইট এর লিংক দেওয়া হলো যার মাধ্যমে আপনি সঠিক কি-ওয়ার্ড (Keyword) বেছে নিতে পারবেন।




https://adwords.google.com/o/KeywordTool

http://www.wordtracker.com/

http://www.bing.com/toolbox/keywords




কি-ওয়ার্ড (Keyword) এর ব্যবহার: কি-ওয়ার্ড (Keyword) কি তা আমরা জেনে গেছি এখন এর ব্যবহার সম্পর্ক্যে নিম্নে আলোচনা করা হলো:



(১)ডোমেন নেইম (Domain Name): 



ডোমেন নেইম (Domain Name) একটি অত্যান্ত গুরুত্বপূর্ন বিষয়। আপনার সাইট এর নাম কি হবে তার উপর অনেক কিছু নির্ভর করছে। সাইট এর নাম যদি কোন ভিজিটর মনে রাখতে না পারে তবে সেই সাইট এর নাম বা সেই সাইট তৈরি করার কোন অর্থ দাড়ায় না। এমন নাম দিতে হবে যাতে নামের সাথে সাইট এর বিষয় বস্তুর মিল থাকে। সার্চ ইঞ্জিন প্রথমে সার্চ করার সময় Domain URL সার্চকরে। এই জন্য ডোমেন নেইম এর প্রতি গুরুত্ব দিতে হবে।



(২)ওয়েব সাইট এর টাইটেল: 

সাইটের টাইটেল সাইট এর সকল বিষয় বস্তু তুলে ধরে তাই সাইটের টাইটেল অনেক গুরুত্বপূর্ন একটি বিষয় সুতরাং এটি সঠিক ভাবে ব্যবহার করতে না পারলে তবে সাইট এর কোন মূল্য থাকবে না। টাইটেল দ্বারা ২টি বিষয়ে সুবিধা পাবেন একটি সার্চ ইঞ্জিন এ আপনার সাইট খুজে বের করা এবং ভিজিটর আসে যাতে আপনার সাইট এর ভালো ফিডব্যক পাওয়া যায়। সুতরাং কি-ওয়ার্ড (Keyword)এর জন্য সাইট টাইটেলঅনেক গুরুত্বপূর্ন।

(৩)আর্টিকেল লেখা: 

আর্টিকেল লেখার জন্য কি-ওয়ার্ড অনেক বড় ভুমিকা পালন করে থাকে। আর্টিকেল লেখার সময় খেয়াল রাখতে হবে যে প্রতি ১০০ ওয়ার্ড এর জন্য মিনিমাম ৩টা অথবা মাক্সিমাম ৩টা কি-ওয়ার্ড  ব্যবহার করা হয়। এতে করে আপনার আর্টিকেল টি অনেক উপকারে আসবে।


উপরের আলোচনা থেকে বুঝতে পাছেন যে কি-ওয়ার্ড কতটা উপকারে আসে। একটি সুন্দর কি-ওয়ার্ড দিতে পারে একটি সুন্দর সাইট । তাই এখনি ঝটপট আপনার সাইট এর জন্য সুন্দর অধিক ভিজিটর সমৃদ্ধ কি-ওয়ার্ড নির্বাচন করুন।


Back Link কি এবং কি ভাবে তা সাবমিট করতে হয় ?



বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে Back Link কি ?

সবাই তার নিজের সাইটটি কে গুগোল এর ১নম্বর এর দেখতে চায়। কিন্তু সেই অনুযায়ী কাজ করে না। তাই আসুন এসইও এর সবচেয়ে বড় বিষয় Back Link এর কথা জেনে নেই। Back Link হচ্ছে নিজের সাইট এর লিংক অন্য কোন সাইট এ যে কোন ভাবে সাবমিট করা এবং সেই লিংক যাতে কোন না কোন ভাবে ভিজিটর কে আকৃষ্ট করে সেটি সরাসরি হতে পারে আথবা অন্য কোন ভাবে হতে পারে। যেমন আমি যদি কোন সাইট এ আমার মতামত প্রকাশ করি তবে তার সাথে আমি যদি আমার সাইট এর লিংক টি যুক্ত করে দেই তবে যদি সেই সাইট টির মালিক তা প্রকাশ করে তবে আমি আমার সাইট এর জন্য Back Link পাব সেটি লকানো লিংক এর মাধ্যমেও হতে পারে একে Anchor Link বলে। তবে সব সাইট এ কাজ করবেন না করন সুযোগ পেলে এটা ব্যবহার করবেন যেমন আপনার সাইট রিলেটে সাইট এ মতামত প্রকাশ করলে কোন সম্যস্যা নেই। আর দেখবেন যারা লিংক কে অনুমদন দেয় শুধু তাদের ক্ষেত্রে করবেন না হলে করবেন না।




Back Link  সাবমিশন দুই প্রকার হয়ে থাকে :



১. Do Follow


২. No Follow



Do Follow  এবং No Follow একে অপরের সংগে যুক্ত তাই দুটোই সমান ভাবে জরুরি। তবে No Follow লিংক Do Follow ছাড়া তেমন কাজের না। কিন্তু আজ কাল Do Follow লিংক এর প্রতিযোগী বেশি তাই No Follow এই ক্ষেত্রে অনেক কাজে লাগে।



কিভাবে আপনার ব্লগকে Google Webmaster Tool এ সাবমিট করবেন ?

SEO এর জন্য Google Webmaster Tool একটি অনেক বড় বিষয়। তাই GoogleWebmaster Tool এ যে কোন সাইট কে খুব সর্তকতার সাথে Submit করতে হবে। আপনার সাইট টি যখন রেজি হবে তখন আপনার প্রথম কাজ হবে সাইট এর জন্য একটি সাইট ম্যাপ তৈরি করা এবং তা সাবমিট করা।  (সাইটম্যাপ একটি ব্লগ বা ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ওয়েবমাস্টার টুলস। আপনার সাইটের আপডেট সংবাদ গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন মারফত পাঠকের কাছে পৌছাতে সাইটম্যাপের প্রয়োজনীয়তা অনেক। আপনি যখন আপনার ব্লগ বা ওয়েবসাইটের আপডেট প্রকাশ করবেন তখন সার্চ ইঞ্জিন সাথে সাথে সাইটম্যাপ এর মাধ্যমে আপনার আপডেট সংক্রান্ত তথ্য জানতে পারবে)



প্রথমে Google Webmaster Tool এ লগিং করুন। নিচের ছবির মতো Add Site এ ক্লিক করুন।


এখন দেখবেন নিচের মতো একটি উইনডো আসবে যে খানে আপনার ব্লগ সাইট বা ওয়েব সাইট এর Address টি লিখুন এবং continue এ ক্লিক করুন।


এরপর Google Webmaster Tool এর ড্যাস বোর্ড নিচের ছটির মতো আসবে এখানে সাইট ম্যাপ (Sitemap) ক্লিক করতে হবে এবং সাইট ম্যাপ(Sitemap) Submit করতে হবে। নিচের ছবি গুলো লক্ষ করুন।


ফাকা বক্সে “sitemap.xml” বসাতে হবে। ইচ্ছা করলে আপনি সাইট ম্যাপ(Sitemap) Submit টি টেষ্ট করতে পারেন। ব্যস হয়ে গেল আপনার সাইট ম্যাপ(Sitemap) Submit এর পালা। আপনি Google Webmaster Tool বিভিন্ন ট্যাব গুরে দেখেন আশা করি বুঝতে পারবেন না হলে না বুঝতে পারলে প্রশ্ন করেন আশা করি উত্তর পাবেন।

কেমন করে আপনার ব্লগ বা ওয়েব সাইট কে Search Engine এ Submit করবেন ?



শুধু Google এ ব্লগ বা ওয়েব সাইট কে Submit করলেই হবে না অধিক ভিজিটর পাওয়ার জন্য এবং সফল ব্লগিং করতে হলে আপনাকে নাম করা Search Engine গুলোতে অবশ্যই আপনার ব্লটির জন্য আলাদা ভাবে ক্ষ্ট করতে হবে।

আপনাকে অবশ্যই ভালো ও শক্তিশালী ব্যকলিংক (Backlink) তৈরি করতে হবে এবং তা না হলে কোন সার্চ ইঞ্জিন এ আপনার সাইট এর জন্য অবস্থান হবে না। তাই ভালোভাবে প্রতিটি সার্চ ইঞ্জিন এ আপনার সাইটকে সাবমিট করতে হবে এবং পাশাপাশি নাম করা বড় বড় ওয়েব সাইট এ আপনার ব্লগ বা সাইট এর জন্য ব্যাকলিংক তৈরি করতে হবে।

নিচে কিছু সার্চ ইঞ্জিন এর লিংক দেওয়া হলো এবং Google এ যে ভাবে সাবমিট করেছেন টিক একই ভাবে এই সাইট গুলোতেও করতে হবে।

সাইট সাবমিট এর পূর্বে কয়েকটি বিষয় মনে রাখতে হবে।সার্চ ইঞ্জিন এ সাইট সাবমিট করার জন্য কোনো টাকা লাগে না এবং আর টাকা দিয়ে কোন সাইট এর জন্য কাজ করলে সেইট কাজ ভালো হয় না বরং সাইট এর জন্য ক্ষতি বয়ে আনে। তাই নিজের সাইট এর জন্য নিজে কষ্ট করুন। এবার নিচের লিংক গুলোতে এ গিয়ে সাইটটি ভালোভাবে সাবমিট করুন।






প্রতিটি সাইট সাবমিট করার দুই সপ্তাহ পার হওয়ার পর যদি কোন সার্চ ইঞ্জিন Indexing না করে তবে আপনার সাইটটি সাবমিট এর চার সপ্তাহ পর পুনরাই সাবমিট করবেন এর আগে না কিন্তু। কোন প্রশ্ন থাকলে করতে পারেন।


কিভাবে আপনার ব্লগার ব্লগ এর Custom Robots txt এবং Custom robots header tags যুক্ত করবেন :

এটা খুব দরকারি একটা জিনিস Seo এর ক্ষেত্রে। তাহলে আর দেরি না করে নীচে থেকে দেখে নিন কিভাবে কাজ টি করবেন। 



 User-agent: *
Disallow: /search
Allow: /

Sitemap: http://helplineteach.blogspot.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500

নোটঃ HelpLineTeach.BlogSpot.Com জাগায় আপনার সাইটের নাম দিন?

উপরের কোড গুলোকে কপি করে নিন। 

এবার ব্লগ এর ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে Search Preferences এ ক্লিক করে Custom Robots txt এ ক্লিক করুন তারপর উপরে কপি করা কোডটি সেখানে পেস্ট করুন। নীচের চিত্রে দেখুন।


আবার সেভ করুন। এর পর তার নিচের Custom robots header tags সেটিং নিচের চিত্রের মত দিন।


সেভ করে বেরি আসুন। ব্যাস হয়ে গেল। 



Meta Tag কি এবং কিভাবে ব্যবহার করবেন ? 

SEO জন্য Meta Tag অনেক বড় ভূমিকা পালন করে। মেটা ট্যাগ হল একধরনের HTML কোড। যার মাধ্যমে  আপনার ব্লগ কি সম্পর্কে তা সার্চ ইঞ্জিন ও ভিসিটর জানতে পারে। মেটা ট্যাগে অনেকগুলা বিষয় জড়িত থাকে যেমনঃ- ব্লগের বিবরন, ব্লগের কি ওয়ার্ড, ব্লগের মালিকের নাম, robots ইত্যাদি।

Meta  Tag এর প্রয়োজনীয়তা :

মেটা ট্যাগ এর সাহায্যে সার্চ ইঞ্জিন একি সাথে ভিসিটর আপনার ব্লগ সম্পর্কে জানতে পারে।আমরা সকল ব্লগার দের একটাই চাওয়া বেশি বেশি ভিসিটর, কারন বেশি ভিসিটর মানে বেশি বেশি আয়। আমরা সকলেই চাই সার্চ ইঞ্জিন থেকে ভিসিটর আসুক যেমন গুগল। 
আপনার সাইট কি সম্পর্কে এটা গুগলকে না জানালে গুগল কিভাবে আপনার সাইটে ভিসিটর পাঠাবে? meta tag এর সাহায্যে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন আপনার সাইট সম্পর্কে অবগত হবে, তাই যখন কোন ভিসিটর কিছু সার্চ করে। আপনার সাইটে যদি এই বিষয়ে লিখা থাকে, তাহলে সার্চ ইঞ্জিন ওই ভিসিটর কে আপনার সাইটে পাঠিয়ে দিবে। আশা করি meta tag এর প্রয়োজনীয়তা বুঝাতে পেরেছি। 


কিভাবে ব্লগার এ META TAG যোগ করবেন ?

মেটা ট্যাগ কি? প্রয়োজনীয়তা বুঝেছেন এখন যোগ করার পালা। নিচের দাপ গুলা দেখে যোগ করে ফেলুন :

প্রথমে আপনার ব্লগার একাউন্টে লগিন করুন। 

তারপর চলে যান blogger dashboard>>template>>edit template 

কোন কিছু পরিবর্তন করার পূর্বে টেমপ্লেট ডাউনলোড করে রাখুন। 

বর্তমানে সব template এ মেটা ট্যাগ এর কোড দেয়া থাকে। দেখুন আপনার টেমপ্লেটে নিচের কোড আছে কিনা। description ও keyword.



যদি থাকে ভাল। না থাকলে নিচের কোড কপি করে <head> এই কোড এর নিচে পেস্ট করে দিন

<b:if cond='data:blog.url == data:blog.homepageUrl'>
<META NAME="Description" CONTENT="আপনার ব্লগারের বিবরন দিন" />
</b:if>
<META NAME="Keywords" CONTENT=" আপনার কি ওয়ার্ড গুলা কমা দিয়ে লিখুন" />
<META NAME="Author" CONTENT="আপনার  নাম " />
<META NAME="Robots" CONTENT="All" /> 


 আপনার ব্লগার বিবরন দিন = এখানে আপনার ব্লগ কি সম্পর্কে তা আলোচনা করুন, তবে খেয়াল রাখবেন ১৫০ ওয়ার্ড এর বেশি যেন না হয়। সুবিদার জন্য আমার ব্লগের বিবরন দেখুন


অনলাইনে আয়, ফ্রীলান্সিং, ব্লগিং, ডাউনলোড সম্পর্কে ব্লগ

আপনার কি ওয়ার্ড গুলা কমা দিয়ে লিখুন  = এখানে আপনার ব্লগের কি ওয়ার্ড বসাতে হবে।কি ওয়ার্ড বলতে আপনার ব্লগ কি সম্পর্কে তা সংক্ষেপে কি ওয়ার্ড আকারে লিখতে হবে। ব্লগের জন্য কি ওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আপনি বিভিন্ন কি ওয়ার্ড রি সার্চ টুল ব্যাবহার করতে পারেন। সুবিদার জন্য আমার কি ওয়ার্ড দেখতে পারেন।


ব্লগার টিপস, ব্লগস্পট, ফেসবুক টিপস, ব্লগিং, অনালাইনে আয়, ডাউনলোড

প্রত্যেকটা কি ওয়ার্ড এর মাঝে কমা দিয়ে আলাদা করে দিন। বেশি কি ওয়ার্ড ব্যাবহার করবেন না।

ব্যাস এবার  save template এ ক্লিক করুন। আপনার কাজ শেষ।

করতে গিয়ে কোন সমসসা হলে কমেন্টে জানাবেন। 

প্রয়োজনীয় কিছু  Meta Tag  :


keywords- Meta Tag:

SEO জন্য এই মেটা ট্যাগটি সবচেয়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থকে।এই Meta Tag এর মাধ্যমে আপনি সার্চ ইন্জিন গুলোকে আপনার সাইটের বিষয়বস্তু সম্পর্কে জানাতে পারেন।চমৎকার ও সুন্দর কী-ওয়ার্ড বাছাইয়ের মাধ্যমে আপনি আপনার SEO তে কাংখিত ফলাফল পেতে পারেন।keywords- Meta Tag টি এমন
< meta name="keywords" content="some keyword,another keyword" />
এক একটি কী-ওয়ার্ড এর পর কমা, ব্যবহার করুন।

Description- Meta Tag:

এই মেটা ট্যাগটিও ওয়েব সাইটের জন্য গুরুত্বপূর্ন।এটি সার্চ ইন্জিন এ আপনার সাইটের মুল বিষয়গুলোকে তুলে ধরে।মুলত আপনার সাইটে কি আছে তা বুঝানোর জন্য এ ট্যাগটি ব্যবহার করা হয়।Meta Tag টি এমন
< meta name="description" content="A blurb to describe the content of the page appears here"/>

author- Meta Tag:

এই মেটা ট্যাগের মাধ্যমে আপনি ভিজিটরদের জানাতে পারেন সাইটটি কে করেছে বা লিখেছে।Meta Tag টি এমন
<meta name="author" content="WbbMehedi" />

Revisit-After- Meta Tag:

এই মেটা ট্যাগ টি ব্যবহার করলে সার্চ ইন্জিন এর রোবট একটি নিদিষ্ট্ সময় অন্তর অন্তর আপনার সাইট ভিজিট করে ইনডেক্স করবে।
<meta name="revisit" content="15 days"/>
যেমন এই ট্যাগটি ব্যবহার করলে সার্চ ইন্জিন এর রোবট আপনার সাইটটি ১৫ দিন পর পর রিভিজিট করবে। আপনি প্রয়োজন অনুযায়ী সময় পরির্বতন করে দিতে পারেন।

Refresh- Meta Tag:

এই মেটা ট্যাগটিও বেশ প্রয়োজনীয়। যারা প্রতি মিনিটে মিনিটে সাইট আপডেট করে তারা এই মেটা ট্যাগটি থেকে উপকার পাবে। ভিজিটররা এরকম সাইট বার বার রিফ্রেশ করতে বিরক্ত বোধ করে। তাই এই ট্যাগের মাধ্যমে আপনিই অটো রিফ্রেশ এর সময় বেধে দিতে পারেন। এই মেটা ট্যাগ ব্যবহার করলে একটা নিদির্ষ্ট সময় পর পর আপনার সাইট অটো রিফ্রেশ হবে
<meta http-equiv="refresh" content="600">
এ ট্যাগটি সাইটে যোগ করার ফলে ৬০০ সেকেন্ড পর পর মানে ৫ মিনিট পর পর সাইট অটোরিফ্রেশ হবে।

Robots- Meta Tag:

এই মেটা ট্যাগটি সার্চ ইন্জিন এর জন্য অনেক বড় ভূমিকা পালন করে থাকে। এই ট্যাগের মাধ্যমে আপনি সার্চ ইন্জিন এর রোবট কে জানতে পারেন আপনার সাইটকে সে ইনডেক্স করবে কি করবে না। যদি আপনি এ ট্যাগটি
<META NAME="ROBOTS" CONTENT="INDEX,FOLLOW">
ব্যবহার করেন তাহলে সার্চ ইন্জিন এর রোবট বুঝবে আপনার সাইট তারা ইনডেক্স করতে পারে। আর যদি এ ট্যাগটি
<META NAME="ROBOTS" CONTENT="NOINDEX, NOFOLLOW">
ব্যবহার করেন তাহলে সার্চ ইন্জিন এর রোবট বুঝবে আপনি আপনার সাইটকে ইনডেক্স না করার জন্য বলছেন।

robots এর আর কিছু প্রয়োজনীয় মেটা ট্যাগ রয়েছে। যেমন:-

ARCHIVE- Meta Tag:

এ ট্যাগের মাধ্যমে আপনি সার্চ ইন্জিনে আপনার সকল ডাটা আর্কাইভ আকারে রাখতে পারেন। আর্কাইভ আকারে রাখতে চাইলে এই ট্যাগটি <meta name=”robots” content=”ARCHIVE” /> আর তা যদি না চান তাহলে ><meta name=”robots” content=”NOARCHIVE” /> ট্যাগটি ব্যবহার করুন।
ODP/YDIR- Meta Tag
ODP মানে হল DMOZ ওপেন ডিরেক্টরি প্রজেক্ট। যখন একটি সাইট থেকে গুগল সার্চ ইন্জিন এর রোবট কোন description ট্যাগ পায়না তখন তারা DMOZ এর সাহায়্য নেয়। তারা DMOZ থেকে ত্য নিয়ে সাইটের description দেয়।আপনি যদি মনে করেন গুগলকে এ ধরনের কাজ হতে বিরত রাখতে তাহলে <meta name=”robots” content=”NOODP” />
এই ট্যাগটি দিতে পারেন। আর যদি মনে করেন তারা কাজটি করুক তাহলে <meta name=”robots” content=”ODP” /> দিয়ে দিন।
গুগলের মত ইয়াহু ও এ কাজ করে থাকে।তবে এক্ষেত্রে ইয়াহুর তাদের নিজেস্ব ওপেন ডিরেক্টরি প্রজেক্ট (YDIR) ব্যবহার করে থাকে।তাই ইয়াহুর ক্ষেত্রে
<meta name=”robots” content=”NOYDIR” />
ও<meta name=”robots” content=”YDIR” />
কোড গুলো দিতে পারেন।
ইন্টারনেটে বিভিন্ন সার্চ ইন্জিন রয়েছে বিশেষ কিছু সার্চ ইন্জিন এর জন্য আলাদা আলাদা robots মেটা ট্যাগ ব্যবহার করা হয় যেমন
গুগলের জন্য <meta name="googlebot" content=”index">
ইয়াহুর জন্য <meta name="Slurp" content=”index">
MSN এর জন্য <meta name="msnbot" content=”index">

Language META Tag:

এই মেটা ট্যাগের মাধ্যমে আপনি আপনার সাইট টি কোন ভাদায় লেখা তা জানাতে পারেন। সাধারণত বেশীর ভাগ সাইটটে ইংরেজী ভাষা ব্যবহার করা হয়। এই ট্যাগটি এমন
<META HTTP-EQUIV="Content-Language" content="EN">



সামাজিক মিডিয়াঃ 

শুধুমাত্র সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য নয়, সামাজিক মিডিয়া হচ্ছে একটি দ্রুত বর্ধনশীল পদ্ধতি এটি সত্যি একটি খুবই গুরুত্বপূর্ণ পদ্ধতি । তাই আপনি যদি এই দিকে ইতিপূর্বে অগ্রসর না হয়ে থাকেন তবে এখনি সময় ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে একাউন্ট তৈরি করার । এছাড়াও অনেক সামাজিক বুকমার্কিং সাইট রয়েছে যেমন স্টাম্বেলওপেন, ডীগ, ডেলিসিয়াস, ইত্যাদি।



আপনার Alexa Rank ও Back Link Boostup করুন নিচের দুইটা সাইট দিয়ে SEO এর ক্ষেত্রে খুবই কাজের।




আজ এই পর্যন্তই। খুব শীগ্রই নতুন আর একটি পোস্ট নিয়ে হাজির হবো। এই প্রর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম। ধন্যবাদ...!!

38 comments:

  1. এস ই ও নিয়ে খুব সুন্দর টিউটোরিয়াল,ভালো লাগলো।

    ReplyDelete
  2. অসাধারণ লেগেছে,,,,অনেক কিছুই শিখলাম,,কিন্তু ছবিগুলা কেমন অস্পষ্ট ছিল

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete
  4. khub valo hoice bro. ekta post e onek kisu sikhlam. thanks for knowing us

    ReplyDelete
  5. https://www.hotgirlallcountry.ooo

    ReplyDelete

  6. Hello,

    we provide affordable and result-oriented SEO services, please give a chance to serve you.


    Thanks
    Admin: E07.net

    ReplyDelete
  7. আমি অনেক কিছু শিখতে পেলাম৷ অসাধারণ পোষ্ট৷ thank you . ভাই আমি সম্পুর্ণ নতুন, আমার একটা ব্লগ সাইট আছে আমাকে কি একটি হেল্প করবেন?

    ReplyDelete
  8. অসাধারণ পোস্ট

    ReplyDelete
  9. খুব সুন্দরভাবে বুঝিয়েছেন। নতুন ব্লগারদের আলোকবর্তিকা হিসবে এই লেখা কাজ করবে।

    ReplyDelete
  10. আপনাদের বল্গে এড কই???
    এডসেন্স নাই???
    কিভাবে এডসেন্স পাব ???এই নিয়ে টিঊটোরিয়াল চাই

    ReplyDelete
  11. ভাই অসাধারণ একটি টিউটোরিয়াল ছিল।

    ReplyDelete
  12. theme edit kora jay keno??
    HTML code problem dekhay.....

    ReplyDelete
  13. দারুন লিখেছেন আর ওয়েবসাইটের ডোমেইন অথরিটি চেক করুন।

    ReplyDelete
  14. আমার খুব কাদতে ইচ্ছা করছে😥আমি কিচ্ছু বুঝতেছিনা।ব্লগ খুলে বসে আছি।নেক্সট কি করব বুঝতেছিনা।নিজের ব্লগ টা গুগলে কিভাবে খুজে পাব সেটাই বুঝতেছিনা। লিংংক কিভাবে পাব দিব....... ব্লগ খুলছি আধা বুঝতেছি ত আধা বুঝতেছিনা।i need e helper!😪😪😭😭

    ReplyDelete
  15. Good Post
    https://viralnews2407.blogspot.com/

    ReplyDelete
  16. খুব সুন্দর লিখেছেন don't click

    ReplyDelete
  17. আপনার সাথে কিভাবে যোগাযোগ করব?

    ReplyDelete
  18. আমি এই আর্টিকেল পড়ে এস,ই,ও করার চেষ্টা করতেছি
    https://freeaccuratetips.blogspot.com/

    ReplyDelete
  19. This comment has been removed by the author.

    ReplyDelete
  20. This comment has been removed by the author.

    ReplyDelete
  21. অনলাইন ইনকাম ব্লগিং করে ইনকাম এসিও সম্পর্কে জানতে নিচে লিংকে গিয়ে সিখে আসতে পারেন করুন https://www.hilplife.xyz জানতে এখানে ক্লিক করুন

    ReplyDelete
  22. This comment has been removed by the author.

    ReplyDelete
  23. This comment has been removed by the author.

    ReplyDelete
  24. আমি একটা নতুন ব্লগ তৈরি করেছি। কিন্তু কিভাবে কী করবো বুঝতে পারছি না। এসইও করার চেষ্টা করেছি, সাকসেসফুল হয়েছে। প্রত্যেকটা পোস্টের জন্য কি সাইটম্যাপ করতে হবে?

    ReplyDelete
  25. www.containerrelation.blogspot.com
    একটু চেক করে কেউ জানাতে পারবেন গুগলে সার্চ করে পাওয়া যাচ্ছে কি না?

    ReplyDelete
  26. ব্লগ সম্পর্কিত আরো জানতে ভিজিট করুন এ-ই লিংকে।
    https://muktobanglaak.blogspot.com/2022/12/blog-post.html

    ReplyDelete
  27. ব্লগিং সংক্রান্ত বিস্তারিত জানতে পড়ুন

    ReplyDelete

Powered by Blogger.