এসএসসি বাংলা প্রথম পত্র সাজেশন - ২০১৮

এসএসসি বাংলা প্রথম পত্র সাজেশন।


১. সর্বজয়া বলে "ছেলেটার কাপড় নেই- দুতিন জায়গায় সেলাই, বাছা আমার তাই পরে হাসিমুখে নেচে নেচে বেড়ায়— আমার এমন হয়েচে যে ইচ্ছে করে একদিকে বেরিয়ে যাই” কিন্তু পারে না। মাটির ভিতরে শিকড় অনেক দূরে চলে গেছে।

ক. বনফুলের প্রকৃত নাম কী?
খ. কবিরাজ নয়, কবি' -বুঝিয়ে লিখ।
গ. উদ্দীপক ও ‘নিমগাছ’ গল্পের সাদৃশ্যপূর্ণ দিকটি আলোচনা কর।
ঘ. মাটির ভেতর শিকড় অনেক দূর চলে গেছে’- উদ্দীপক ও ‘নিমগাছ’ গল্প অনুসারে বিশ্লেষণ কর।

২. নববর্ষ বা পহেলা বৈশাখ বাংলাদেশের একমাত্র অসাম্প্রদায়িক উৎসবে পরিণত হলেও তা কিন্তু নগরকেন্দ্রিক। আর এ উৎসবের প্রবক্তা কৃষক এখানে অস্তিত্বহীন। আজ সময় হয়েছে সমস্ত পেশা-কর্মজীবী মানুষের মধ্যে বৈশাখি চেতনা ছড়িয়ে দেওয়ার। তাহলেই বাঙালির নববর্ষ বাঙালির থাকবে। আর সাংস্কৃতিক চেতনার বীজ কিন্তু নিহিত থাকে নিজস্ব সংস্কৃতিতেই।

ক. নওরোজ' এর অর্থ কী?
খ. ‘ধর্মনিরপেক্ষ চেতনাবলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের প্রকাশিত দিকটি আলোচনা কর। ৩
ঘ. ‘সাংস্কৃতিক চেতনার বীজ নিহিত থাকে নিজস্ব সংস্কৃতিতে’– মূল্যায়ন কর।৪

৩. স্বামীর প্রচণ্ড অবহেলা ও চিকিৎসার অভাবে ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে। পড়ে অসুস্থ সুহাসিনী। নির্বিকার চিত্তে অমলেশ স্ত্রীর শেষ মুখাগ্নিটুকু পর্যন্ত করে না। পাড়া প্রতিবেশিরাই তাকে মাটি চাপা দেয়। সুহাসিনীর দু'বছরের পুত্র সুভাষ বাবার অনাদার ও সৎ মায়ের নির্যাতনের মধ্যে বড় হতে থাকে। একদিন বিনা।
অনুমতিতে সামান্য একটা নাডু খাবার অপরাধে ভীষণ মারধরের শিকার হয়ে বাড়ি ছাড়ে ১৪ বছরের কিশোর সুভাষ। জড়িয়ে পড়ে অপরাধমূলক কর্মকাণ্ডে ।

ক. জমিদারের গোমস্তা কে?
খ. “সব ব্যাটারাই এখন বামুন কায়েত হতে চায়” – মুখুয্যপুত্রের এ কথা বলার কারণ কী?
গ. কাঙালীর সাথে উদ্দীপকের সুভাষ চরিত্রের বৈসাদৃশ্য কোথায়? ব্যাখ্যা কর ।৩
ঘ. সুহাসিনী “অভাগীর স্বৰ্গ" গল্পের অভাগীর সম্পূর্ণ প্রতিরূপ হয়ে ওঠেছে কি? উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।


৪. ফরাসিদের পারী নগরীর নামে। পৃথিবীসুদ্ধ লোক মায়াপুরীর স্বপ্ন দেখে। সাহিত্যচিত্রকলাভাস্কর্য, সুগন্ধিশিল্প, স্থাপত্য, বাস্তু ও নাট্যকলায় সভ্য
জগতের শীর্ষে সে । এর একটি দ্বারা ধনবান পর্যটকদের যেমন আকর্ষণ করে, অন্যান্য নিঃসম্বল শিল্পী, ভাবুক ও বিদ্যাথীর জন্য মুক্ত, এখানকার মানুষ খুব গোলমাল প্ৰিয় আর অতিরিক্ত রকম বাচাল, অনেক বিশ্রামপ্রিয়। তবে খুব খাটতে পারে বলেও তাদের সুনাম আছে। মেয়েরা কাজের অবসরে গল্প করার সময়ও সৌখিন জামা সেলাই করে।

ক. সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায়ের শ্রেষ্ঠ রচনার নাম কী?
খ. "বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে।” লেখকের এ কথা বলার কারণ কী?
গ. পালামৌর পরগণার অধিবাসিদের সঙ্গে পারীর অধিবাসিদের পার্থক্য কোথায়? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের পারী নগরী পালামৌ অলের বিপরীত চিত্র তুলে ধরেছে” মন্তব্যটি যুক্তিসহ বিশ্লেষণ কর।


৫. দেখা হলেই মিষ্ট অতি
মুখের ভাব শিষ্ট অতি
অলস দেহ ক্লিষ্ট গতি,
গৃহের প্রতিটান।
তৈল ঢালা স্নিগ্ধ তনু।
নিদ্রা রসে ভরা।
মাথা ছোট বহরে বড়
বাঙালি সন্তান।

ক. শুভনীলাম্বর’ অর্থ কী?
খ. লেখিকা বাঙালি পুরুষকে ‘পুরুষিকা” বলেছেন কেন?
গ. নিরীহ বাঙালি' প্রবন্ধের যে দিকটি উদ্দীপকে প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপক ও প্রবন্ধে উভয় ক্ষেত্রে বাঙালির প্রতি কটাক্ষের বান নিক্ষেপ করা হয়েছে”— যুক্তিসহ লিখ।


৬. বিথী ভালোবেসে বিয়ে করেছিল পল্লবকে। পল্লবের বাবা শর্ত দেয় দুই লক্ষ টাকা হলে এ বিয়ে মেনে নেবে। পল্লব চাকরি নিয়ে শহরে চলে গেলে বিথীর বাবা
টাকা না দিতে পারায় বিথীর উপর নেমে আসে অমানবিক নির্যাতন। অতিষ্ঠ হয়ে বিথী বাবার বাড়ি চলে যায়। পল্লবের বাবা তিন লক্ষ টাকা যৌতুকে ছেলের নতুন বিয়ে ঠিক করে।

ক. ‘হতোদ্যম’ শব্দের অর্থ লিখ।
খ. “ওই ঢের হয়েছে”— কথাটি বুঝিয়ে দাও ।
গ. উদ্দীপকে "দেনাপাওনা" গল্পের কোন দিকটি বিশেষভাবে প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকে পল্লবের বাবা ও "দেনাপাওনা" গল্পে বরের বাবা একই ছাচে গড়া”— উক্তিটি বিশ্লেষণ কর।

৭.অনেক অভিভাবক মনে করেন যে, তাদের ছেলেমেয়েদের ভার শিক্ষা প্রতিষ্ঠানে দিতে পারলে কোন রকম চিন্তা থাকবে না। অপর পক্ষে গ্রামের
অনেক শিক্ষাথী যাদের বাবা-মা অসচেতন, তারাও ভাল কিছু করেছে। শিক্ষা কেউ কাউকে দিতে পারে না। শিক্ষা নিজেকে অর্জন করতে হয়। সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত। আজকের বাজারে বিদ্যাতার অভাব নেই। এমন কি দাতা কর্ণের অভাব নেই। আমরা আমাদের ছেলেমেয়েদের তাদের উপর দ্বারস্থ
করেই নিশ্চিত থাকি এই বিশ্বাসে যে সেখান থেকে তারা একটা শিক্ষার বিদ্যার ধন লাভ করে ফিরে আসবে যার সুদে তার বাকী জীবন আরাম আয়েসে
কাটবে। শিক্ষকের সার্থকতা শুধু শিক্ষাদান নয় কিন্তু ছাত্রকে তা অর্জন করতে সক্ষম করায়। শিক্ষক ছাত্রকে শিক্ষার পথ দেখিয়ে দিতে পারেন, তার কৌতুহল
উদ্রেক করতে পারলে এর বেশি অর কিছু পারেন না। শিক্ষার্থীদের নিজ চেষ্টার দ্বারা প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে।

ক. শিক্ষার মাহাত্ম কী?
খ. প্রচলিত শিক্ষা ব্যবস্থার স্বরূপ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের অভিভাবকের মতামত ও বইপড়াপ্রবন্ধের মতামত কেন বিপরীতধর্মী ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের মূল বক্তব্য এবং বইপড়াপ্রবন্ধের মূল বক্তব্য যেন একই ইঙ্গিত বহন করে- বিশ্লেষণ কর।

৮. ছেলেটির বয়স হবে বছর দশেক
পরের ঘরে মানুষ।
মার খায় দমাদম,
গাল কায় অজস্র
ছড়া পেলেই আবার দেয় দৌড়

ক. অপুর পিঠে কে কিল দিল?
খ. আগ্রহে সর্বজয়ার কথা বন্ধ হওয়ার উপক্রম হলো কেন?
গ. উদ্দীপকের ছেলে আর ‘আম-আঁটির ভেঁপু গল্পের দুৰ্গা যেন একই মুদ্রার এপিঠ ওপিঠ ব্যাখ্যা কর।
ঘ. দুরন্তপনাই যেন উদ্দীপক ও আম-আঁটির ভেঁপু গল্পের মূল কাহিনী যথার্থতা নিরূপণ কর।


৯. শহরের ধনী ব্যবসায়ী পুলক চক্রবর্তী। তারই একমাত্র ছেলে অবিনাশ। চক্রবর্তী— পেশায় পুলিশ কর্মকর্তা। বহু জায়গা থেকে বিয়ের সম্বন্ধ আসে,
অনেক পণের লোভ দেখায়। কিন্তু পুলক চক্রবর্তীর এক কথা। ভগবান আমাকে টাকা দিয়েছেন প্রয়োজনের চেয়ে একটু বেশিই, এখন সংসারে একটি লক্ষ্মী বউ
চাই। তাই বলে ছেলেকে বেঁচে দিয়ে বউ আনতে যাব কোন দুঃখে?

ক. সবেমাত্র তিন হাজার টাকার নোট দেখে রায় বাহাদুর কী করলেন? ১
খ. ‘এবারে বিশ হাজার টাকা পণ এবং হাতে হাতে আদায়’ এ কথায় রায় বাহাদুরের মহিষীর কোন মানসিকতার পরিচয় মেলে?
গ. ‘দেনাপাওনা’ গল্পের সাথে উদ্দীপকের অমিল কোথায়? ব্যাখ্যা কর। ৩
ঘ. ‘গল্পের রায় বাহাদুর যদি পুলক চক্রবর্তী হতেন, তাহলে হয়ত এ গল্পের পরিণতি এমন নাও হতে পারত' মন্তব্যটি বিচার কর।


১০. সকাল-সন্ধ্যায় বাড়ির সব আবর্জনা পরিষ্কার করে যাতে রেখে ফেলে দেওয়া হয়। গরুর গোয়ালের গোবরও এতে করেই ফেলা হয়। তাকে কেউ ঘরে
উঠিয়ে রাখে না। উঠানের ধারে বা প্রাঙ্গনেই পড়ে থাকে, অথচ তার কোন অভিযোগ নেই। এই দরকারি অথচ বেদামী জিনিসটি হচ্ছে-ভাঙ্গাকুলা।

ক. নিম গাছটির কার সাথে চলে যেতে ইচ্ছে করল?
খ. ‘ওদের বাড়ির গৃহকর্মা নিপুণা লক্ষ্মী বউটার ঠিক একদশা'- কেমন করে,বুঝাও?
গ. উদ্দীপকের ভাঙ্গঙ্গাকুলার সাথে নিমগাছ' গল্পের কার সাদৃশ্য রয়েছে?ব্যাখ্যা কর।
ঘ. “সংসারে যার প্রয়োজন সবচেয়ে বেশি, তারই অযত্ন হয় বেশি” – নিমগাছ' গল্প এবং উদ্দীপক অবলম্বনে এ কথার সত্যাসত্য বিচার কর।

No comments

Powered by Blogger.