এসএসসি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন

ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন।



১. সাকিব একজন গোশত বিক্রেতা। সে গোশতের ত্রুটি গোপন করে তা বিক্রি করে এবং মিথ্যা কথা বলে। এমনকি মহিষের গোশতকে গরুর গোশত বলেও চালিয়ে দেয়। তাছাড়া সে ওজনেও কম দেয়। তার এলাকার প্রখ্যাত আলেম জসিম সাহেবের বয়ান শুনে সে জানতে পারল যে, এ ধরনের কাজের পরিণাম অত্যন্ত ভয়াবহ।

ক. হালালকে হারাম মনে করা কী? ১

খ. মানবিক মূল্যবোধ বলতে কী বোঝায়? ২

গ. উদ্দীপকে সাকিবের কাজটি পাঠ্যপুস্তকের কোন বিষয়ের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর। ৩

ঘ. সাকিবের কাজের পরিণাম কোরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ কর। ৪

২. সাঈদ ও রাহাত দুই বন্ধু মিলে কক্সবাজারে বেড়াতে গিয়েছিল। সেখানে পাহাড়-পর্বত ও সমুদ্রের মনোরম দৃশ্যাবলী দেখে মুগ্ধ হয়ে সাঈদ বলল, এ সবই মহান আল্লাহর সৃষ্টি। কিন্তু রাহাত দ্বিমত পোষণ করে বলল, এগুলো প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে।

ক. তাওহিদের বিপরীত শব্দ কী? ১

খ. ‘সিরক অত্যন্ত জঘন্য অপরাধ’ কথাটি বুঝিয়ে দাও। ২

গ. রাহাতের মন্তব্যে তার কী মনোভাব প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর। ৩

ঘ. সাঈদ ও রাহাতের মধ্যে কার মতামতকে তুমি যৌক্তিক বলে মনে কর? ইসলামের আলোকে বিশ্লেষণ কর। ৪

৩. আবদুল মাজিদ সাহেব আসরের সালাত জামাআতে আদায়ের সময় মোবাইল ফোনটি বন্ধ করতে ভুলে যান। সালাতের মাঝে ফোনটি বেজে ওঠে। সালাত নষ্ট হওয়ার কথা ভেবে মোবাইল ফোনটি বন্ধ না করায় সেটি পরপর বাজতে থাকে। সালাম ফিরানোর পর ইমাম সাহেব বললেন, সালাতের পূর্বে কেহ যদি মোবাইল ফোন বন্ধ করতে ভুলে যান এবং ফোনটি বেজে ওঠে, তাহলে চুপিসারে একহাতে ফোনটি বন্ধ করে দেবেন। বর্তমানে বিজ্ঞ আলেমগণ এ ব্যাপারে একমত পোষণ করেন।

ক. শরিয়ত শব্দের অর্থ কী? ১

খ. ‘প্রকৃতপক্ষে সকল কাজ নিয়তের ওপর নির্ভরশীল’ কথাটি বুঝিয়ে দাও। ২

গ. ইমাম সাহেবের বক্তব্য ইসলামী শরিয়তের কোন উৎসের প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর। ৩

ঘ. উদ্দীপকে উল্লিখিত মাসআলাটি প্রমাণ করে যে, ‘ইসলাম একটি গতিশীল জীবন ব্যবস্থা’ বিশ্লেষণ কর। ৪

৪. জুনায়েদ সাহেব একজন সাধারণ শিক্ষায় শিক্ষিত ব্যক্তি। কিছুদিন হলো তিনি আল কোরআন অর্থসহ তিলাওয়াত করেছেন। একদিন তিনি তার বন্ধু আজমাইন সাহেবকে বললেন, ‘আমি অনেকগুলো সূরা অধ্যয়ন করলাম কোথাও তো ব্যবসা-বাণিজ্য, বিচার-ব্যবস্থা, পররাষ্ট্রনীতি ইত্যাদি পেলাম না। এখানে কেবল তাওহিদ, রিসালাত ও আখিরাত বিষয়ে আলোচনা রয়েছে।’ উত্তরে আজমাইন সাহেব বললেন, ‘অধ্যয়ন করতে থাক। এতে তুমি যেমন সবই জানতে পারবে তেমনি এর দ্বারা তোমার ঘর ও আসমানবাসীগণের কাছে উজ্জ্বল দেখাবে।’

ক. কোরআন মাজিদে কয়টি সূরা আছে? ১

খ. মাদানি সূরা বলতে কী বোঝায়? ২

গ. জুনায়েদ সাহেব কোন ধরনের সূরাসমূহ তিলাওয়াত করেছেন? ব্যাখ্যা কর। ৩

ঘ. আজমাইন সাহেবের বক্তব্য সঠিক কি? কোরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ কর। ৪

৫. আরিফুল হক সম্ভ্রান্ত পরিবারের সন্তান। সে তার এলাকায় যত ঘৃণা ও অন্যায় কাজ সংঘটিত হয় তা থেকে এলাকার মানুষকে মুক্ত করার জন্য সাধ্যমতো চেষ্টা করেন। তার কথা একটাই আমাদের প্রিয় নবী হজরত মুহম্মদ (সা.) যেভাবে সত্য ও ন্যায়ের পক্ষে এবং অসত্য ও অন্যায়ের বিরুদ্ধে সব সময় ছিলেন সচেষ্ট, তেমনি আমরা তার অনুসারী হিসেবে সব সময় এ ধরনের চেষ্টা ও সাধনা করে যাব।

ক. জ্ঞানের আরবি প্রতিশব্দ কী? ১

খ. ছাত্র-শিক্ষক সম্পর্ক বলতে কী বোঝায়? ২

গ. উদ্দীপকে পাঠ্যপুস্তকের কোন ধারণার প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা কর। ৩

ঘ. তুমি কি মনে কর আরিফুল হকের অবস্থানটি সঠিক? তোমার উত্তরের পক্ষে কোরআন হাদিসের আলোকে যুক্তি দাও। ৪

৬. ইমতিয়াজ সাহেব একজন বিত্তবান ব্যক্তি। তিনি নিয়মিত সালাত আদায় করেন কিন্তু জাকাত আদায়ের ব্যাপারে উদাসীন। তার ধারণা জাকাত দিলে সম্পদ কমে যাবে। এ কথা শুনে তার চাচাতো ভাই আমজাদ সাহেব বলেন, জাকাত সম্পদকে পবিত্র করে। ধনী-গরিবের ব্যবধান কমিয়ে অর্থনৈতিক ভারসাম্য রক্ষা করে।

ক. জাকাত ইসলামের কততম স্তম্ভ? ১

খ. ‘তোমরা রুকুকারীদের সাথে রুকু কর’ কথাটি বুঝিয়ে দাও। ২

গ. জাকাত সম্পর্কে ইমতিয়াজ সাহেবের মনোভাব শরিয়তের আলোকে কীরূপ? ব্যাখ্যা কর। ৩

ঘ. আমজাদ সাহেবের উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর। ৪

৭. মতিন সাহেব একজন পরহেজগার বান্দা। তিনি আল্লাহর ইবাদতের পাশাপাশি অন্যান্য সেবামূলক কাজ সম্পাদন করেন। সকল সৃষ্টির প্রতি দয়া প্রদর্শন করেন। মানুষের বিপদ-আপদে যথাসাধ্য সহযোগিতা করেন। তিনি মনে করেন আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য এটি অন্যতম মাধ্যম।

ক. সকল সৎগুণের মূল কী? ১

খ. আমানত বলতে কী বোঝায়? ২

গ. মতিন সাহেবের কাজের মাধ্যমে আখলাকে হামিদার কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর। ৩

ঘ. মতিন সাহেবের কাজটি ইসলামী দৃষ্টিকোণ থেকে কতটা গুরুত্বপূর্ণ? বিশ্লেষণ কর। ৪

৮. রায়হান তার এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি করে। তার ভয়ে এলাকার লোকজন শান্তিতে থাকতে পারে না। তার বাবা বিশৃঙ্খলা থেকে তাকে বিরত থাকতে বলেন এবং মহান আল্লাহর বাণীটি পড়ে শোনান। ‘ফিতনা হত্যার চেয়েও জঘন্য।’ অন্যদিকে তার বন্ধু রনি সর্বদা অন্যের ক্ষতি কামনা করে।

ক. হিংসার আরবি প্রতিশব্দ কী? ১

খ. প্রতারণা বর্জনীয় কেন? ২

গ. রনির কাজটি কোন আখলাকের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর। ৩

ঘ. রায়হানের কাজের পরিণতি ইসলামের আলোকে বিশ্লেষণ কর। ৪

৯. জনাব আহসান উল্যাহ মসজিদ নির্মাণ করার জন্য অর্থ দান করেন। ইসলামের খলিফাদের মতো তিনি সামাজিক খাতেও অনেক অর্থ-সম্পদ ব্যয় করেন। জনাব তাসরিক বললেন, ইসলামের খলিফাদের মধ্যে হজরত আবু বকর (রা.) গ্রন্থকারে কোরআন সংরক্ষণ করেছিলেন।

ক. কে মহানবী (স.)কে অসাধারণ বালক বলে উল্লেখ করেন? ১

খ. হজরত মুহম্মদ (সা.) হজরত আলী (রা.)কে ‘আসাদুল্লাহ’ উপাধি প্রদান করেন কেন? ২

গ. জনাব আহসান উল্যাহর কাজের মাধ্যমে কোন খলিফার গুণটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর। ৩

ঘ. উদ্দীপকে জনাব তাসরিকের উক্তির তাৎপর্য বিশ্লেষণ কর। ৪


১০। মজিদ একজন ব্যবসায়ী। সে মালে ভেজাল দিয়ে বিক্রি করে। বিক্রির সময় মিথ্যা বলে ধোঁকাবাজির মাধ্যমে ক্রেতাদের ক্ষতিগ্রস্ত করে লাভবান হয়। একদিন মসজিদের ইমাম সাহেবের কাছে শোনে তার এ ধরনের কাজের জন্য পরকালীন জীবনে কঠিন শাস্তি ভোগ করতে হবে।
ক) আল্লাহ ব্যতীত কাউকে সেজদা করা কী?
খ) মানবিক মূল্যবোধ বলতে কী বোঝায়?
গ) ইসলামের দৃষ্টিতে মজিদ কী ধরনের লোক? ব্যাখ্যা কর।
ঘ) ইসলামের দৃষ্টিতে মজিদ সাহেবের কাজের পরিণাম বিশ্লেষণ কর।

১১। শাহাদত তার বন্ধু জামিকে বলল, মানুষকে সৎপথ দেখানোর জন্যে যুগে যুগে অসংখ্য নবি-রাসূল এসেছেন। তাই আমি মনে করি যেহেতু কিয়ামত পর্যন্ত মানুষের আগমন ঘটবে, সেহেতু নবি-রাসূলের প্রয়োজনীয়তা এখনও রয়েছে। এতে জামি শাহাদতকে বলল, আমি তোমার সাথে একমত নই। কেননা মহানবি (স) নিজেই ঘোষণা দিয়েছেন, আমি শেষ নবি আমার পরে আর কোন নবি নেই।
ক) তাওহিদের বিপরীত শব্দ কী?
খ) শিরক বলতে কী বোঝায়?
গ) শাহাদতের ধারণাটি ইসলামের কোন বিশ্বাসের পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকে উল্লিখিত হাদিসটির তাৎপর্য বিশ্লেষণ কর।

১২) একদিন আসিফ টিভিতে কুরআন তাফসির শুনছিল। তাফসিরের মূল কথাগুলো হচ্ছে- আল্লাহ বলেন, নিশ্চয়ই আমি মানুষকে উত্তম আকৃতিতে সৃষ্টি করেছি। অতঃপর নামিয়ে দিয়েছি সর্বনিম্ন স্তরে কিন্তু তারা ব্যতীত যারা ঈমান এনেছে এবং সৎকর্ম করেছে তাদের জন্য রয়েছে অশেষ পুরস্কার। ইতোমধ্যে বিদ্যুৎ চলে গেল। তখন সে ইসলামি বিধিবিধানের কিছু অংশ মানা ও কিছু অংশ না মানার বিষয়ে চিন্তা করতে লাগল।
ক) সুন্নাহ শব্দের অর্থ কী?
খ) তাকরিরি হাদিস বলতে কী বোঝায়?
গ) টিভি থেকে আসিফ যে সূরার তাফসির শুনছিল সে সূরার শিক্ষা ব্যাখ্যা কর।
ঘ) আসিফের চিন্তাটির সাথে তুমি কি একমত? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।

১৩)আরমান সাহেব গ্রামে জন্মগ্রহণ করলেও এখন সপরিবারে শহরে থাকেন। গ্রীষ্মের ছুটিতে তার মেয়ে ৯ম শ্রেণির ছাত্রী আরিফাকে নিয়ে গ্রামে বেড়াতে এসেছেন। রাতের খাওয়া শেষে আরমান সাহেব বাড়ির উঠানের ফলের গাছগুলো বিক্রি করার সিদ্ধান্ত নিলেন।
আরিফা বলল, আব্বু, গাছগুলো কেটে ফেলো না বরং উঠানের পাশে ফাঁকা জায়গায় আমি আরো গাছ লাগাতে চাই। আমি হাদিসে পড়েছি- কোনো মুসলমান যদি বৃক্ষ রোপণ করে কিংবা কোনো ফসল আবাদ করে, এরপর তা থেকে কোনো পাখি, মানুষ বা চতুষ্পদ জন্তু কিছু ভক্ষণ করে তা তার জন্য সদকা হিসেবে গণ্য হবে।
ক) ইনসানুন শব্দের অর্থ কী?
খ) নিয়ামতের ওপর কর্মের ফলাফল নির্ভরশীল কথাটি বুঝিয়ে দাও।
গ) আরিফার উদ্যোগটি কীরূপ? ইসলামের দৃষ্টিতে ব্যাখ্যা কর।
ঘ) আরমান সাহেবের সিদ্ধান্তের ফলাফল উপরোল্লিখিত হাদিসের আলোকে বিশ্লেষণ কর।


১৪) সাজ্জাদ ও সাকিব সাহেব দুই বন্ধু। সাজ্জাদ সাহেব একটি পোশাক শিল্পের মালিক। গত রমযানের ঈদে শ্রমিকদের বোনাস দিতে গড়িমসি করায় কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দেয়।
শ্রমিকরা তাদের প্রাপ্য পেতে একদিন কর্মবিরতি পালন করে। অপরদিকে সাকিব ছাত্র-জীবন থেকে পরোপকারী ছিলেন। বর্তমানে তিনি মেডিক্যাল কলেজ থেকে পাস করে হাসপাতালে কর্মরত আছেন। তিনি হাসপাতালে নিয়মিত উপস্থিত থেকে রোগীদের চিকিৎসা সেবা দেন। একদিন তার স্কুল-জীবনের শিক্ষক চিকিৎসার উদ্দেশ্যে হাসপাতালে এলে তাকে দাঁড়িয়ে সম্মান জানিয়ে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করে দেন।
ক) ইলম কয় প্রকার?
খ) হজ কার ওপর ফরজ?
গ) সাজ্জাদ সাহেবের আচরণে কার আদর্শ লংঘিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) সাকিব তার শিক্ষকের যোগ্য উত্তরসূরি পাঠ্যপুস্তকের আলোকে উক্তিটি মূল্যায়ন কর।

১৫)লতিফ সাহেব হজ করাকে শুধু অর্থের অপচয় মনে করেন। একথা জেনে একজন বিজ্ঞ আলিম বললেন, হজ ধনী মুসলমানের ওপর ফরয। এটা মুসলমানদের বিশ্ব সম্মেলন। হজের গুরুত্ব সম্পর্কে মহানবী (স) বলেন, পানি যেমন ময়লা-আবর্জনা ধুয়ে পরিষ্কার করে দেয়, হজও তেমনি মানুষের মনের ময়লা ধুয়ে পরিষ্কার করে দেয়।
ক) হজের ওয়াজিব কয়টি?
খ) ইসলাম শিক্ষার মূল উদ্দেশ্য কী? বুঝিয়ে লেখ।
গ) লতিফ সাহেবের দৃষ্টিভঙ্গি ইসলামের দৃষ্টিতে কীরূপ? ব্যাখ্যা কর।
ঘ) উল্লিখিত হাদিসটির আলোকে হজের ধর্মীয় গুরুত্ব বিশ্লেষণ কর।

১৬) আব্দুল আজিজ সাহেব ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তার প্রতিবেশি সায়েম বললো, এ যুদ্ধের কারণেই আমি আমার বাবাকে হারিয়েছি। একথার প্রতি-উত্তরে নেছার সাহেব বললেন, এ যুদ্ধের ফলেই আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ, তোমার বাবা পেয়েছে শহীদের মর্যাদা। আমি একজন মুক্তিযোদ্ধা হিসেবে গর্বিত। দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় এগিয়ে আসা প্রতিটি মানুষেরই নৈতিক দায়িত্ব।
ক) আত্মশুদ্ধি অর্থ কী?
খ) পবিত্রতা ইমানের অর্ধেক কথাটি বুঝিয়ে দাও।
গ) সায়েমের বাবার আত্মত্যাগের মাধ্যমে কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) মুক্তিযোদ্ধা হিসেবে আব্দুল আজিজ সাহেবের গর্বের কারণ ইসলামের আলোকে বিশ্লেষণ কর।

১৭)  রাকিব তার বন্ধু নেছারকে বলল যে, বর্তমানে নারীরা পুরুষের মত চাকরি করে, ব্যবসা করে, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন কাজে অংশগ্রহণ করে আমি এটি পছন্দ করি না। তার বন্ধু নেছার বলল, ইসলাম নারীদেরকে পর্দা রক্ষা করে এসব সামাজিক কাজ করার অনুমতি দিয়েছে। ইসলামই নারীদেরকে ন্যায্য অধিকার ও পূর্ণ মর্যাদা দিয়েছে। নারীর মর্যাদা সম্পর্কে মহানবি (স) বলেন, মায়ের পদতলে সন্তানের বেহেশত।
ক) তাহারাত শব্দের অর্থ কী?
খ) সাম্প্রদায়িক সম্প্রীতি বলতে কী বোঝায়?
গ) রাকিবের মনোভাবটি কীরূপ? ব্যাখ্যা কর।
ঘ) নেছারের বক্তব্যটি কি সঠিক? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।


১৮) রহমতপুর ইউনিয়নের চেয়ারম্যান মোবারক সাহেবের ছেলে মজিদের ব্যাপারে গুরুতর অভিযোগ আসায় তিনি তা তদন্ত করে যথাযথ শাস্তি প্রদান করেন। এ কারণে এলাকার জনগণের মাঝে তার সুনাম ছড়িয়ে পড়ে। সমাজ থেকে অপরাধ প্রবণতা হ্রাস পায় এবং স্বস্তি ফিরে আসে।
ক) হযরত আলী (রাঃ) কত বছর বয়সে ইসলাম গ্রহণ করেন?
খ) হযরত উসমান (রাঃ)-কে জামিউল কুরআন বলা হয় কেন?
গ) মোবারক সাহেবের মাঝে হযরত উমর (রাঃ)-এর কোন গুণটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ) একজন আদর্শ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে মোবারক সাহেবকে হযরত উমর (রাঃ)-এর আরো কোন কোন গুণকে অনুসরণ করতে হবে? আলোচনা কর।


১৯) কয়েকটি বখাটে যুবক টাউন বাস থেকে নেমে ভাড়া না দিয়ে চলে যেতে চাইলে বাসের কষ্ট্ৰাকটরের সাথে তাদের ঝগড়া হয় এবং কিছুটা হাতাহাতি
হয়। অন্যান্য মানুষের হস্তক্ষেপে বিষয়টি নিষ্পত্তি হয়। এ ঘটনা শুনে পাশের মসজিদের ইমাম সাহেব বললেন, যুবকগুলোকে ইমানি চেতনায় উদৃদ্ধ করা গেলে তারা এরূপ করতো না। কেননা, ইমান ও মানবিক মূল্যবোধ ওতোপ্রোতভাবে জড়িত ।

ক. ইমান শব্দের মূল ধাতু কী?
খ. ইমানের কী কী মূল বিষয় রয়েছে?
গ. যুবকদেরকে ইমানি চেতনায় উদ্যুন্ধ কীভাবে করা যাবে?
ঘ. উদ্দীপকের ইমাম সাহেবের সর্বশেষ উক্তিটি, বিশ্লেষণ কর।

২০) সিলেট জামে মসজিদের ইমাম সাহেব জুমুয়ার খুতবায় আখিরাতের পরিচয় ও এর বিভিন্ন স্তর সম্পর্কে আলোচনা করে বলেন, দুনীতিমুক্ত সমাজ গঠনের জন্য আখিরাতের বিশ্বাস মানুষের অন্তরে জাগ্রত করা অতীব জরুরি। আর মানুষকে কর্মতৎপরতা ও দায়িত্ব সচেতন করে গড়ে তুলতে হলেও আখিরাতের ভয় সকলের অন্তরে সৃষ্টি করতে হবে। কেননা, ‘দুনিয়া হলো। আখিরাতের শস্যক্ষেত্র।

ক. আখিরাত অর্থ কী?
খ. আখিরাতের স্তর কী কী?
গ. ইমাম সাহেবের পরমর্শ অনুযায়ী কী কী পদক্ষেপ গ্রহণ করলে মানুষের অন্তরে আখিরাতের ভয় জাগ্রত করা যাবে?
ঘ. উদ্দীপকের সর্বশেষ উক্তিটি – বিশ্লেষণ কর।



২১) ইসলাম শিক্ষার শিক্ষক পাঠ শিরোনামের প্রারম্ভে সকল ছাত্রীদেরকে বললেন, “ছাত্রীরা! মানবজাতির হেদায়েতের জন্য আল্লাহ যুগে যুগে প্রত্যেক সম্প্রদায়ের নিকট পদপ্রদর্শক পাঠিয়েছেন। তারা আমাদেরকে আল্লাহর পরিচয় তুলে ধরেছেন।” প্রসঙ্গক্রমে একজন শিক্ষাথী বলল, ‘স্যার! এই পথ প্রদর্শকগুলোর মধ্যে মহানবী (সা) ছিলেন সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী।

ক (আলহুদা) শব্দের অর্থ কী?
খ. কুরআনের নামকরণ ‘কুরআন' কেন?
গ. শিক্ষক কোন পাঠের শিরোনামের প্রতি ইঙ্গিত করেছেন। ব্যাখ্যা কর। ৩
ঘ. শিক্ষাথীর মন্তব্যের যথার্থতা কুরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ কর ॥৪

২২) ক ও খ পিতাপুত্র তারা দুজন মসজিদে প্রায় লা-ইলাহা ইল্লাল্লাহু শব্দের জিকির করে। একদিন বাবা পুত্র ‘খ’ কে বলল, ‘বাবা! এই বাক্যের শিক্ষা প্রতিষ্ঠার জন্য হযরত ইব্রাহীম (আ) অগ্নিকুণ্ডে নিক্ষিপ্ত হয়েছেন। বাবা তার পুত্র ‘খ’ কে আরও বললেন, "উক্ত বাক্যের যারা অস্বীকার করে তাদের আবাস্থল জাহান্নাম’ ।

ক. রাসূল শব্দের বহুবচন কি?
খ. ইসলাম বলতে কী বোঝায়?
গ. পিতা পুত্রের যিকিরের মধ্যে কোন বিষয়বস্তুর ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা কর ॥৩
ঘ. পিতার সর্বশেষ মন্তব্য সংশ্লিষ্ট বিষয়বস্তুর আলোকে বিশ্লেষণ কর। । ৪

২৩) হাবিব বোনের বাড়িতে ‘নাইট কুইন' ফুল দেখে বলে— দেখো দুলাভাই, কী অপরূপ আল্লাহর সৃষ্টি! দুলাভাই রাজিব বলে, এটি প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে। পলাশ তাতে একমত নয়। বাড়ি ফেরার পথে হাটের এক প্রান্তে পলাশ একটি বিরাট জটলা দেখতে পায়। এক তাবিজ বিক্রেতা বিভিন্ন গাছের ছাল মূল, বিভিন্ন প্রাণীর হাড়, চামড়াপশম ইত্যাদি পুটলিতে ভর্তি করে বলছে এটি আপনাদের সোনামণিদের সকল রোগ-বালাই, বালা-মুছিবত থেকে রাক্ষা করবে।

ক. ‘তাওহিদ' এর বিপরীত কী?
খ. মুনাফিকরা সমাজে অপমানিত ও লাস্তৃিত কেন?
গ. তাবিজ বিক্রেতার বক্তব্যে কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. রাজিবের বক্তব্যকে তুমি কি সমর্থন কর? উত্তরের পক্ষে যুক্তি দাও ।। ৪

2৪) মিজান স্যার একজন মুমিন মুত্তাকি ব্যক্তি। আল্লাহর ইবাদতের পাশাপাশি তার পেশা শিক্ষকতার দায়িত্ব যথাযথভাবে পালন করেন। আল্লাহর কাছে জবাবদিহিতার ভয় তাকে দায়িত্বশীল, সৎকর্মশীল ও কলুষমুক্ত করে তুলেছে। তার নিকটাত্মীয় সোহেল সাহেবের ব্যাপারে জিজ্ঞাসা করা হয়, যিনি যুক্তি দিয়ে বেড়ান। মানুষের হিদায়াতের জন্য এখানে নবি-রাসুল আসার প্রয়োজনীয়তা রয়েছে। উত্তরে মিজান স্যার বলেন, সোহেল সাহেবের বক্তব্য সম্পূর্ণ ইসলাম বিরোধী।

ক. ইয়াওমুল বা আছঅর্থ কী?
খ. ‘আসমানি কিতাব' বলতে কী বোঝ?
গ. মিজান স্যারের চরিত্রে কীসের প্রভাব বিদ্যমান?ব্যাখ্যা কর।
ঘ. সোহেল সাহেব সম্পর্কে মিজান স্যারের বক্তব্যটি কুরআন ও হাদিসের আলোকে মূল্যায়ন কর।


2৫) সুমনা ও রুবানা দুই বোন। রাত্রে বিছানায় ঘুমাতে যেয়ে বলে, রুবানা আমাদের ভাল করে পড়াশুনা করতে হবে। বাবা যদি রোযগার না করত তাহলে আমরা অনাহারে মরতাম। বাবাই হচ্ছে আমাদের রিযিক দাতা। সুমনার কথা শুনে রুবানা বলে, ভাল করে পড়াশুনা করে কী হবে? তকদীরে যা আছে তাই হবে।

ক. “জাব্বার” শব্দের অর্থ কী?
খ. ইসলাম বলতে কী বুঝায়?
গ. উদ্দীপকে সুমনার মনোভাবটি কীরূপ? ব্যাখ্যা কর।
ঘ. রুবানার চিন্তাধারা কতটুকু যৌক্তিক বলে তুমি মনে কর? মতামত দাও।

২৬) শানু ও রানু দুই বোন গ্রামের বাড়ি যাচ্ছিল। ট্রেন থেকে নেমে ব্রিটিশ আমলের তৈরি লোহার ব্রিজ পার হয়ে যেতে হবে। নিচে বিরাট নদী। ব্রিজের উপর উঠে ছোট বোন রানু ভীষণ ভয় পায় এবং বলে শানু আপু আমাকে বাঁচাও। আমি এর উপর হেঁটে পার হতে পারব না। শানু আপু বলে, তোমাকে একদিন একটি অন্ধকার অতি সরু পুল পার হতে হবে, তখন কী করবে? আমি তো তখন তোমার জন্য কোনো অনুরোধ রক্ষা করতে পারব না। অনুরোধ করার জন্য মহান ব্যক্তি রয়েছেন।

ক. কয় শ্রেণির লোক আল্লাহর আরশের ছায়াতলে আশ্রয় পাবে?
খ. “ইয়াওমুল বাছ” বলতে কী বোঝায়?
গ. রানুর ভয় পাওয়ার বিষয়টি তোমার পাঠ্য বইয়ের কোন বিষয়ের সাথে মিল খুঁজে পাও? ব্যাখ্যা কর।
ঘ. ‘অনুরোধ করার জন্য মহান ব্যক্তি রয়েছে'- বিশ্লেষণ কর।

3 comments:

  1. ei khan theke koita common porte pare

    ReplyDelete
    Replies
    1. এগুলো নমুনা প্রশ্ন। সৃজনশীল প্রশ্ন সরাসরি কমন পরেনা। এগুলো হচ্ছে প্রশ্নের ধরন। তুমি সবগুলো প্রশ্ন পরে যাও তাহলে তুমি যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। কারন এখানে প্রত্যেকটি বিষয়বস্তুর নমুনা প্রশ্ন তুলে ধরা হয়েছে। ধন্যবাদ আপনার মতামতের জন্য

      Delete
  2. ei khan theke koita common porte pare

    ReplyDelete

Powered by Blogger.