এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি

এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি।




২০১৮ সালের আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী প্রকাশ হয়েছে। প্রকাশিত সময়সূচি অনুসারে তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা ২রা এপ্রিল থেকে শুরু হয়ে চলবে ১৩মে পর্যন্ত। এরপর ব্যবহারিক পরীক্ষা ১৪ থেকে ২৩ মে পর্যন্ত চলবে।

০৭ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ২০১৮ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী অনুমোদন করে প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। আপনাদের সুবিধার্থে উক্ত পরীক্ষার সময়সূচি নিচে তুলে দেওয়া হলোঃ


এইচএসসি পরীক্ষার সময়সূচীঃ-







আলিম পরীক্ষার চূড়ান্ত সময়সূচীঃ-





গত বছরের তুলনায় এবার পরীক্ষায় দুই দিন সময় কমিয়ে আনা হয়েছে। এবার তত্ত্বীয় পরীক্ষা ৪২ দিনে শেষ হবে। ২০১৬ সালে ৬৮ দিন তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে পরীক্ষার গ্যাপ কমানোর কথা বলে আসছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এইচএসসি সমমান পরীক্ষা ২০১৮ এর নির্দেশনাঃ এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। এমসিকিউ এবং সৃজনশীল অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে কোনো সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসি জনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।



1 comment:

  1. হ্যাঁ , এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে এবং পরীক্ষা চলছে। কিছুদিন পর এসএসসি পরীক্ষার রেজাল্ট দিবে এখন, কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখতে হয় জেনে নিতে পারেন

    ReplyDelete

Powered by Blogger.